Model Activity Task Class 6 Math Part 8 Combined Answers | অষ্টম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮

Model Activity Task Class 6 Math Part 8 Combined Answers | অষ্টম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮

Model Activity Task Class 6 Math Part 8 Combined Answers: আপনি যদি একজন ষষ্ঠ শ্রেণীর ছাত্র হন তবে আজকের নিবন্ধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ আজকে আমরা এই পোস্টে বিনামূল্যে Model Activity Task Class 6 Math Part 8 নিয়ে এসেছি আপনি এই পোস্ট থেকে Model Activity Task Class 6 Math Part 8 এবং বিভিন্ন অধ্যয়ন সামগ্রী দেখতে এবং পড়তে পারবেন।

Model Activity Task Class 6 Math Part 8 Overview

নীচে আপনি Model Activity Task Class 6 Math Part 8 -এর সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য পাবেন। অষ্টম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর অতিরিক্ত বিবরণের জন্য, নীচের টেবিলটি দেখুন।

Class6
SubjectMath
CategoryActivity Task Cass 6 Math
Official Websitehttps://govtjobcenter.in
Join Telegram GroupClick Here
Watch On YouTubeClick Here

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮

গণিত (পূর্ণমান ৫০)

ষষ্ঠ শ্রেণী

Model Activity Task Class 6 Math Part 8 2022 Solution

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে: 
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs)

i) আট অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা থেকে সাত অঙ্কের বৃহত্তম সংখ্যার বিয়ােগফল হলাে

(a) (00000001-9999999)

(b) (11111111-9999999) 

(c) (100000000–9999999)

(d) (10000000–9999999) 

উত্তর: (d) (10000000–9999999) 

ব্যাখ্যাঃ আট অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা = 10000000

সাত অঙ্কের বৃহত্তম সংখ্যা = 9999999

∴ নির্ণেয় বিয়োগফল = (10000000-9999999)

ii) 500 সংখ্যাটিকে রােমান সংখ্যায় লিখলে পাবাে 

(a) C

(b) D 

(c) L

(d) M

উত্তর: (b) D

ব্যাখ্যাঃ

X => 10

L => 50

C => 100

D => 500

M => 1000

iii) (3 × 1/5)-কে লেখা যায়

(a) 5 × 1/3

(b) 1/5 × 1/3

(c) 1/3 + 1/3 + 1/3 + 1/3 +⅓

(d) 1/5 + 1/5 + 1/5

উত্তর: (d) 1/5 + 1/5 + 1/5

ব্যাখ্যাঃ

(a) 5 \times \frac{1}{3} = \frac{5}{1} \times \frac{1}{3} = \frac{5}{3} = 5 \times \frac{1}{3}

(b) \frac{1}{5} \times \frac{1}{3} = \frac{1}{{15}}

(c) \frac{1}{3} + \frac{1}{3} + \frac{1}{3} + \frac{1}{3} + \frac{1}{3} = \frac{{1 + 1 + 1 + 1 + 1}}{3} = \frac{5}{3} = 5 \times \frac{1}{3}

(d) \frac{1}{5} + \frac{1}{5} + \frac{1}{5} = \frac{{1 + 1 + 1}}{5} = \frac{3}{5} = 3 \times \frac{1}{5}

iV) (0.3 × 0.5)-এই গুণফলে দশমিক বিন্দু বসবে ডানদিক থেকে

(a) 1 ঘর আগে 

(b) 2 ঘর আগে

(c) 3 ঘর আগে

(d) 4 ঘর আগে

উত্তর: (b) 2 ঘর আগে

ব্যাখ্যাঃ

0.3 \times 0.5 = \frac{3}{{10}} \times \frac{5}{{10}} = \frac{{15}}{{100}} = .15

V) 1.8 মিটার =


(a) 1800 সেন্টিমিটার 

(b) 180 সেন্টিমিটার 

(c) 18 সেন্টিমিটার

(d) 18000 সেন্টিমিটার

উত্তর: (b) 180 সেন্টিমিটার

Vi) 10% মানে

(a) শতকরা 100

(b) 100/10

(c) প্রতি 100-এর জন্য 10 

(d) শতকরা 10%

উত্তর: (c) প্রতি 100-এর জন্য 10 

Vii) নীচের কোনটি আয়তঘন নয়

(a) ইট

(b) ছক্কা

(c) বই

(d) বােতল

উত্তর: (d) বােতল

Viii. 1/4 অংশ ডিম নষ্ট হলে, ডিম নষ্ট হয়েছে শতকরা

(a) 25%

(b) 25

(c) 100

(d) 400

উত্তর: (a) 25%

2. সত্য/মিথ্যা (T/F) লেখাে :

(i) 500 গ্রাম = 0.05 কি.গ্রা. 

উত্তর: মিথ্যা

(ii) 1/3 ÷ 15 = 5

উত্তর: মিথ্যা

(iii) 50 টাকার 1/5 অংশ থেকে 10 টাকা নিয়ে নিলে কোনাে টাকাই পড়ে থাকবে না। 

উত্তর: সত্য

(iV) 5501-এর সবথেকে কাছে 1000-এর গুণিতকে পূর্ণসংখ্যা হলাে 6000। 

উত্তর: সত্য

ব্যাখ্যাঃ 5501 এর সবথেকে কাছের 1000 এর গুনিতক দুটি হল – 5000 ও 6000

∴ 5000 ও 5501 এর মধ্যে ব্যাবধান (5501-5000) = 501

এবং 5501 ও 6000 এর মধ্যে ব্যাবধান (6000-5501) = 499

অর্থাৎ 5501 ও 6000 এর মধ্যে ব্যাবধান কম।

(V) -2.1 একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা।

উত্তর: মিথ্যা

(Vi)

পরিবারের সদস্য সংখ্যাপরিবারের সংখ্যা
3||
4|||||

4 জন সদস্যযুক্ত পরিবারের পরিসংখ্যা 5

উত্তর: সত্য

(Vii) AB, CD এবং EF সরলরেখাংশ তিনটি সমবিন্দু সরলরেখাংশ।

উত্তর: মিথ্যা

ব্যাখ্যাঃ যদি তিন বা তিনের বেশি সরলরেখা একটি নির্দিষ্ট বিন্দু দিয়ে যায় তখন ওই সরলরেখাগুলিকে সমবিন্দু সরলরেখা বলা হয়।

(viii) আয়তাকার চিত্রটির পরিসীমা 12 সেমি.।

উত্তর: মিথ্যা

ব্যাখ্যাঃ আমরা জানি, আয়তক্ষেত্রের পরিসীমা = 2(দৈর্ঘ্য+প্রস্থ) একক

∴ আয়তাকার চিত্রটির পরিসীমা = 2(8+4) সেমি. = 2×12 সেমি. = 24 সেমি.

3. (i) স্তম্ভ মেলাও (যে কোনাে 3টি)

প্রথম স্তম্ভদ্বিতীয় স্তম্ভ
y – 7 < 20y-7, 20-এর সমান এবং 20-এর থেকে ছােট
y – 7 ≥ 20y-7, 20-এর অসমান
y – 7 ≠ 20y-7, 20-এর থেকে বড়াে
y – 7 ≤ 20y– 7, 20-এর থেকে ছােট
y – 7 > 20y-7, 20-এর সমান এবং 20-এর থেকে বড়াে

উত্তর: 

প্রথম স্তম্ভদ্বিতীয় স্তম্ভ
y – 7 < 20y– 7, 20-এর থেকে ছােট
y – 7 ≥ 20y-7, 20-এর সমান এবং 20-এর থেকে বড়াে
y – 7 ≠ 20y-7, 20-এর অসমান
y – 7 ≤ 20y-7, 20-এর সমান এবং 20-এর থেকে ছােট
y – 7 > 20y-7, 20-এর থেকে বড়াে

(ii) স্তম্ভ মেলাও (যে কোনাে 3টি)

(i) একটি নিরেট চোঙের বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে(a) 1, 1
(ii) একটি নিরেট শঙ্কুর বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে(b) 1, 2
(iii) বর্গাকার ভূমিযুক্ত প্রিজমের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে(c) 4, 5
(iv) বর্গাকার ভূমিযুক্ত পিরমিডের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে(d) 12, 6

উত্তর: 

(i) একটি নিরেট চোঙের বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে(b) 1, 2
(ii) একটি নিরেট শঙ্কুর বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে(a) 1, 1
(iii) বর্গাকার ভূমিযুক্ত প্রিজমের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে(d) 12, 6
(iv) বর্গাকার ভূমিযুক্ত পিরমিডের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে(c) 4, 5
4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

(i) তুমি তােমার দাদার থেকে 5 বছরের ছােট। চল ব্যবহার করে তােমার দাদার বয়সকে তােমার বয়সের সাহায্যে প্রকাশ করাে। 

উত্তর: ধরি, আমার বয়স x বছর

আর আমি দাদার থেকে 5 বছরের ছোট

অর্থাৎ দাদা আমার চেয়ে 5 বছরের বড়

∴ দাদার বয়স হবে (x+5) বছর 

(ii) 5005005 সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তার করে লেখাে।

উত্তর: 5005005 = 5000000+5000+5

(iii) নীচের শব্দগুলি উপরের কোন চিত্রগুলির সঙ্গে যুক্ত মেলাও (যে-কোনাে 2টি) :

A. সমরেখচিত্র (c)
B. অসমরেখচিত্র (b)
C. সমবিন্দুচিত্র (a)

উত্তর: 

A. সমরেখচিত্র (b)
B. অসমরেখচিত্র (a)
C. সমবিন্দুচিত্র (c)

(iv) A হাতের কাজে 50-এর মধ্যে 20 নম্বর পেয়েছে কিন্তু B, 25-এর মধ্যে 10 নম্বর পেয়েছে। কে বেশি পেয়েছে শতকরার সাহায্যে নির্ণয় করাে।

5. (i) 145 ও 232 সংখ্যা দুটির গ.সা.গু নির্ণয় করাে ও ওই গ.সা.গু-এর সাহায্যে ল.সা.গু নির্ণয় করাে। 

উত্তর: 

(ii) সংখ্যারেখার সাহায্যে যােগফল নির্ণয় করাে : (+7 ), (-7)

উত্তর: 

(iii) সুজাতার তথ্য থেকে স্তম্ভচিত্র অঙ্কন করাে :

গান গাইতে ভালােবাসেনাচ করতে ভালােবাসেআঁকতে ভালােবাসে
সুজাতার বন্ধুর সংখ্যা457

উত্তর: 

6. এবছরের অঙ্ক পরীক্ষায় আমাদের ক্লাসের 60% ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে। আমাদের ক্লাসে মােট ছাত্রছাত্রী 50 জন হলে কতজন ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে?

উত্তর: 

(v) Exciting: That cricket match was so exciting.

SEE THIS

আপনি যদি এই সামগ্রীটি পছন্দ করেন তবে এটি আপনার বন্ধুদের সাথে Facebook এবং WhatsApp-এ শেয়ার করুন৷

আমি আশা করি আপনি এই নিবন্ধে অষ্টম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর প্রশ্ন এবং উত্তর সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়েছেন। আপনি যদি অষ্টম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর প্রশ্ন এবং উত্তর সম্পর্কিত আরও কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে চান তবে আপনি মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন। এখানে আমাদের দলের সদস্য যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে উত্তর দেবে। সমস্ত Model Activity Task Class 6 Math Part 8 সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের ওয়েব পৃষ্ঠা GovtJobCenter.In দেখুন।

Leave a Comment