
Class 9 Mathematics Model Activity Task Part 8 Combined Answer 2022: আপনি যদি একজন ছাত্র হন তবে আজকের নিবন্ধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ আজকে আমরা এই পোস্টে বিনামূল্যে নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ নিয়ে এসেছি। আপনি এই পোস্ট থেকে Model Activity Task Class 9 Part 8 Math এবং বিভিন্ন অধ্যয়ন সামগ্রী দেখতে এবং পড়তে পারবেন।
আপনি যদি নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর প্রশ্ন এবং উত্তর দেখতে এবং পড়তে চান তাহলে নিচের দিকে Scroll Down করুন। যা আপনার পথে আসা সব ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় কাজে লাগবে এবং যদি আপনি এই পৃষ্ঠাটি দরকারী বলে মনে করেন তবে এটি ফেসবুক, টুইটার ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।
Class 9 Mathematics Model Activity Task Part 8 Overview
নীচে আপনি নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য পাবেন। নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর অতিরিক্ত বিবরণের জন্য, নীচের টেবিলটি দেখুন।
Class | 8 |
Subject | Mathematics |
Category | Activity Task Class 9 Part 8 Math |
Official Website | https://govtjobcenter.in |
Join Telegram Group | Click Here |
Watch On YouTube | Click Here |

Class 9 Mathematics Model Activity Task Part 8 Combined
মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮
গণিত (পূর্ণমান ৫০)
নবম শ্রেণী
Class 9 Mathematics Model Activity Task Part 8 Solution :
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) একজন সবজি বিক্রেতা 20 টাকায় 10 টি লেবু কিনে 20 টাকায় ৪টি লেবু বিক্রি করেন, তার শতকরা লাভ হয়
(a) 25
(b) 20
(c) 10
(d) 24
উত্তর: (a) 25
ব্যাখ্যা: 10 টি লেবুর ক্রয়মুল্য 20 টাকা
(ii) একটি বৃত্তের কেন্দ্রে সম্পূর্ণ কোণের পরিমাপ হবে –
(a) 0°
(b) 90°
(c) 180°
(d) 360°
Ans: (d) 360°
(iii) যখন কোনো তথ্যকে বৃত্তাকার ক্ষেত্রের চিত্রের দ্বারা প্রকাশ করা হয় তখন সেই চিত্রটি হলো –
(a) পিক্টোগ্রাফ
(b) একক স্তম্ভ চিত্র
(c) বিস্তম্ভ লেখ
(d) পাই চিত্র
Ans: (d) পাই চিত্র
2. সত্য/মিথ্যা লেখো ১×৩=৩
(i) পাই চিত্রে কোনো বৃত্তকলার ক্ষেত্রফল তথ্যের অংশের পরিমাণের সঙ্গে সমানুপাতিক।
Ans: সত্য
(ii) কোনো বৃত্তকলার কেন্দ্রীয় কোণ তথ্যের অংশকে প্রকাশ করতে পারে না।
Ans: মিথ্যা
(iii) কেন্দ্রীয় কোণ ঋণাত্মক হতে পারে।
Ans: মিথ্যা
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1 x 3 = 3
(ক) −23-23 সংখ্যাটি
(a) একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা
(b) একটি অখণ্ড সংখ্যা
(c) একটি স্বাভাবিক সংখ্যা।
(d) একটি মূলদ সংখ্যা
উত্তর: −23-23 সংখ্যাটি – (d) একটি মূলদ সংখ্যা
ব্যাখ্যা: যে সকল সংখ্যাকে −23-23 আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0, তাদের মুলদ সংখ্যা বলে।
এখানে, p = -2 এবং q = 3 (q ≠ 0)
∴ −23-23 একটি মুলদ সংখ্যা।
(খ) 0.4504500450045……..সংখ্যাটি একটি
(a) আবৃত্ত দশমিক সংখ্যা
(b) অসীম ও আবৃত্ত দশমিক সংখ্যা
(c) মূলদ সংখ্যা
(d) অসীম ও অনাবৃত্ত দশমিক সংখ্যা
উত্তর: 0.4504500450045……..সংখ্যাটি একটি – (d) অসীম ও অনাবৃত্ত দশমিক সংখ্যা ।
(গ) π ও e হলাে
(a) মূলদ সংখ্যা
(b) পূর্ণসংখ্যা
(c) স্বাভাবিক সংখ্যা
(d) তুরীয় অমূলদ সংখ্যা
উত্তর: π ও e হলাে – (d) তুরীয় অমূলদ সংখ্যা
Class 9 Mathematics Model Activity Task Part 9 Solution
2. সত্য/মিথ্যা লেখাে : 1 x 3 = 3
(ক) −0.⋅3⋅6-0.3⋅6⋅ সংখ্যাটি একটি শুদ্ধ আবৃত্ত দশমিক ভগ্নাংশ।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি সত্য।
ব্যাখ্যা: −0.⋅3⋅6-0.3⋅6⋅
= −3699-3699
= 0.36363636….0.36363636….
সুতরাং, −0.⋅3⋅6-0.3⋅6⋅ সংখ্যাটি একটি শুদ্ধ আবৃত্ত দশমিক ভগ্নাংশ।
(খ) ‘0’-কে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0 ।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি সত্য।
ব্যাখ্যা: 0 = 0505
এখানে, p = 0 এবং q = 5 যেখানে q ≠ 0
∴ ‘0’-কে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0
(গ) সব পূর্ণসংখ্যাই অখণ্ড সংখ্যার অন্তর্ভুক্ত।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি মিথ্যা।

Class 9 Mathematics Model Activity Task Part 9 Solution
4. সংক্ষিপ্ত উত্তর দাও : 2 x 3 = 6
(ক) দুটি উদাহরণের সাহায্যে দেখাও যে দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে।
উত্তর: ধরি, দুটি সংখ্যা = 4, 10
∴ সংখ্যা দুটির ভাগফল = 2410542105 = 2525
আবার, ধরি, দুটি সংখ্যা = 4, 2
∴ সংখ্যা দুটির ভাগফল = 242422 = 2
সুতরাং, দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে। (প্রমানিত)
(খ) (−4)2(-4)2 = কত? √1616 = কতাে?
উত্তর: (−4)2(-4)2
= (-4) × (-4)
= 16
√1616 = √(+4)×(+4)(+4)×(+4) = + 4
আবার, √1616 = √(−4)×(−4)(-4)×(-4) = – 4
∴ √1616 = ± 4
(গ) একটি উদাহরণ দিয়ে দেখাও যে দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা অমূলদ সংখ্যা হবে না।
উত্তর: যখন, দুটি অমূলদ সংখ্যা = √55, 2√525
∴ সংখ্যা দুটির গুনফল = √55 × 2√525 = 2×5 = 10
এখানে, 10 একটি মুলদ সংখ্যা।
∴ দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা অমূলদ সংখ্যা হবে না। (প্রমানিত)
3. সংক্ষিপ্ত উত্তর দাও : 2×3-6
(ক) দুটি উদাহরণের সাহায্যে দেখাও যে দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে।
সমাধানঃ 5 , 7 , 10 হলো পূর্ণসংখ্যা ।
এখন , 10÷5=210÷5=2 [ পূর্ণসংখ্যা ÷÷ পূর্ণসংখ্যা = পূর্ণসংখ্যা ]
আবার, 5÷7=575÷7=57 [ পূর্ণসংখ্যা ÷÷ পূর্ণসংখ্যা = ভগ্নাংশ ]
অর্থাৎ , দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে।
(খ) (−4)2(−4)2কতো ? 16−−√16 = কতো?
সমাধানঃ (−4)2(−4)2= 16
আবার , 16−−√=±416=±4
(গ) একটি উদাহরণ দিয়ে দেখাও যে দুটি অমুলদ সংখ্যার গুণফল সর্বদা অমুলদ সংখ্যা হবে না।
সমাধানঃ 5–√, 7–√5, 7 – ইত্যাদি হল অমুলদ সংখ্যা ।
এখন , 5–√×5–√5×5= 5 [ অমুলদ সংখ্যা ×× অমুলদ সংখ্যা = মুলদ সংখ্যা ]
আবার, 5–√×7–√5×7= 5 [ অমুলদ সংখ্যা ×× অমুলদ সংখ্যা = অমুলদ সংখ্যা ]
SEE THIS –
- Class 6 Math Model Activity Task 2022
- Model Activity Task Class 10 Part 8 Life Science 2022
- Class 7 History Model Activity Task Part 8
- Class 9 Life Science Model Activity Task Part 8
- Class 9 History Model Activity Task Part 8

আপনি যদি এই সামগ্রীটি পছন্দ করেন তবে এটি আপনার বন্ধুদের সাথে Facebook এবং WhatsApp-এ শেয়ার করুন৷
আমি আশা করি আপনি এই নিবন্ধে নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর প্রশ্ন এবং উত্তর সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়েছেন। আপনি যদি নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮ -এর প্রশ্ন এবং উত্তর সম্পর্কিত আরও কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে চান তবে আপনি মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন। এখানে আমাদের দলের সদস্য যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে উত্তর দেবে। সমস্ত Class 9 Mathematics Model Activity Task Part 8 Combined Answer 2022 সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের ওয়েব পৃষ্ঠা GovtJobCenter.In দেখুন।